Affiliate Marketing কি ? অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো

অ্যাফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing) কি ? এটি আপনি সোজা ভাবে বুঝে নিতে পারেন কোনো অন্য কোম্পানির Product আপনি যদি নিজের মাধ্যমে বিক্রি করে সেখান থেকে টাকা উপার্জন কে অ্যাফিলিয়েট মার্কেটিং বলে।

বর্তমানে আমাদের বাংলায় অনেক বেকার যুবক-যুবাকীরা আছেন যারা অনলাইন থেকে অৰ্থ উপার্জন করতে চান এবং জানেন না কিভাবে করবেন তাদের জন্য বলে দি অ্যাফিলিয়েট মার্কেটিং সবচাইতে ভালো এক মাধ্যম টাকা আয় করার জন্য।

এখানে আপনি বিভিন্ন ধরনের সামগ্রিক Sale করতে পারেন Physical Product বা Digital Product এই দুই ধরনের জিনিস বিক্রি করতে পারেন।

  • Physical Product – Computer, Tv, Mobile এবং অন্যান্য
  • Digital Product – Ebook, Service, Web Hosting, এবং অন্যান্য

সারাবিশ্বে প্রায় ১৯৯৪ সাল থেকে এই মার্কেটিং এর কাজ হয়ে আসছে। যেখান প্রচুর মানুষ মাসিক অনেক টাকা এখান থেকে আয় করে থাকে। এবং জানা যাচ্ছে ২০২৫ এর Growth পাঁচ গুনা বেশি হয়ে দাঁড়াবে।

অ্যাফিলিয়েট মার্কেটিং শেখার জন্য ডিজিট কমপিউটারে ভিজিট করুন 

What is Affiliate Marketing

বর্তমানে অনেক বড় বড় কোম্পানির Affiliate Programm রয়েছে। যেমন Amazon, Clickbank , Commission Junction ও আরও অনেক।

What is Affiliate Marketing- অ্যাফিলিয়েট মার্কেটিং কি?

যেকোনো কোম্পানির পণ্য জিনিস তাদের থেকে অনুমতি নিয়ে নিজের মাধ্যমে বিক্রি করে টাকা উপার্জন করা কে অ্যাফিলিয়েট মার্কেটিং বলে। এটি একটি ডিজিটাল মার্কেটিং পদ্ধতি যা সারা বিশ্ব ব্যাপী এই কাজ করতে পারেন।

এফিলিয়াটে মার্কেটিং কি সোজা ভাবে বলতে গেলে অন্যের কোনো জিনিস Commission এর মাধ্যমে বিক্রি করে টাকা আয় করা বলতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং আপনি অনেক মাধ্যমে করে থাকতে পারেন আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগের মাধ্যমে,Youtube চ্যানেলের মাধ্যমে সোশ্যাল মিডিয়া থেকে এই ব্যবসা করতে পারেন।

আপনাকে Affiliate মার্কেটিং শুরু করার জন্য যেকোনো Affiliate Program join করতে পারেন অবশ্য এই মার্কেটিং করার জন্য একটি সঠিক প্লাটফর্ম তৈরি করতে হবে। যেমন -Website, Youtube, Facebook Page, Instagram .

অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে শিখব

অ্যাফিলিয়েট মার্কেটিং শেখার জন্য ডিজিট কমপিউটারে ভিজিট করুন 

অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য সাধারণত  এর কিছু Basic জিনিস আপনকে অবশ্য শিখে নিতে হবে। কারন এটি না জানলে আপনি এখান থেকে ভালো অৰ্থ আয় করতে পারবেন না। যেমন –

আপনি Affiliate Product কোথায় Promote করবেন-হতে পারে আপনি Website, Blog, Social বা Youtube এ।

আপনার Website, Blog ,বা Youtube চ্যানেল যেকোনো একটি নিদিষ্ট Topic বেছে নিতে হবে।

Product Neche Select করা কোন Audience কে আপনি Target করবেন।

Website বা ব্লগে টপিক অনুযায়ী Product Sale করা। অনেকেই করে ফেলে যেমন – আপনার Blog টি Computer টেক বিষয়ে কিন্তু আপনি সেখানে Affiliate Product বিক্রি করছেন T-Shirt. এখানে আপনার ইউসার কোনো মতে T-Shirt. Buy করবে না। কারনে সে Computer বিষয়ে তথ্য নিতে এসেছে।

Affiliate Product কিভাবে Sale করব

আমরা আগে জানিয়েছি Affiliate Product অনেক প্লাটফর্মে Promot করতে পারব।

Website or Blog এর মাধ্যমে

আপনার যদি একটি নিদিষ্ট বিষয়ের উপর ওয়েবসাইট বা ব্লগ থাকে এবং সেখানে প্রতিদিন অনেক Visitor এসে থাকে তাহলে সেখানে আপনি Affiliate Product Link দিয়ে Sell Genaret করতে পারেন।

মনে করুন আপনি একটি Samsung মোবাইলের Review Article পোস্ট করলেন সেখানে আপনি এই Samsung মোবাইলের Buy Link দিতে পারেন – Buy Now Amazon, Buy Now Flipkart .

Facebook Page এর মাধ্যমে

মনে করুন আপনার একটি facebook Page আছে যেখানে আপনি নিয়মিত বিভিন্ন Smart TV এর Review দিয়ে থাকেন এবং সেখানে আপনার অনেক Follower রয়েছে। সেখানে আপনি ভিডিওর Description এ Product Link দিয়ে Sell আনতে পারেন।

Youtube এর মাধ্যমে

Youtube আমরা অনেকেই ব্যবহার করে থাকি এখানে প্রতিদিন অনেক মানুষ এই প্লাটফর্মে এসে থাকে। কারন Youtube ওয়ার্ল্ডের সবচাইতে বড় Video Search Engine .

এখানে আপনি নিজের topic অনুযায়ী চ্যানেল বানিয়ে Product সেল করতে পারেন। অবশ্য আপনার চ্যানেল এর Subscriber বলো হতে হবে। ভিডিওর Description এ প্রোডাক্টের লিংক দিয়ে product sell করতে পারেন।

Affiliate Marketing Platform

২০২১ বর্তমানে অনেক বড় বড় Affiliate Programm রয়েছে। যেখানে আপনি তাদের Affiliate join করে Praduct Sell করতে পারেন। আর মধ্যে রয়েছে –

Clickbank,
Commission Junction,
Amazon,
Flipkart
eBay
Shopify ও
আরও অন্যান্য

Amazon Affiliate Program কিভাবে Join করব

আমাদের পণ্য জিনিস ব্যবহার ক্ষেত্রে ৮০% Product Amazon পাওয়া যাই তাই যেকোনো Affiliate Program এর চেয়ে এটি খুব লাভ জনক হয়।

Affiliate Marketing With Amazon Join করার জন্য আপনাকে Amazon Accociates এ গিয়ে Registration করতে হবে সঙ্গে নিচের দেওয়া Information গুলি দিতে হবে।

Name
Address
Email Id
Mobile No
Pan Card
Website /Blog URL Or Social Media URL
Payment

Amazon Affiliate Marketing

এখানে আপনার সমস্থ Info Fill করার পর আপনার Amazon Accociates Account Open হয়ে যাবে এবং সঙ্গে সঙ্গে আপনি এখান থেকে কোনো প্রডাক্টের Affiliate লিংক জেনারেট করে আপনার ওয়েবসাইটে, ব্লগে বা অন্যান্য প্লাটফর্মে Shere করে টাকা উপার্জন করতে পারেন। এটা খুব সহজ পদ্ধতি অন্যান্য Affiliate Program ঠিক একই Information দিয়ে Join করতে পারেন।

Affiliate Markteing কোন কোন ভাবে টাকা আয় হয়

অ্যাফিলিয়েট মার্কেটিং এ আপনি অনেক ভাবে টাকা আয় করতে পারেন কেবল কোনো Product sell করা বাদ দিয়ে আরও কিছু মাধ্যম রয়েছে যেখান থেকে ভালো টাকা আয় হয়ে থাকে

1. CPC (Cost Per Click) – আপনার ব্লগ বা ওয়েবসাইট যদি কোনো প্রডাক্টের Advertisement, Banner লাগিয়ে CPC থেকে ভালো টাকা আয় করতে পারবে।

কোনো কোম্পানি তার product সেল বাড়ানোর জন্য এই সব Amazon এর মতো কোম্পানি গুলিতে Ads দিয়ে থাকে। আবার সেই Product এর Affiliate আপনি যদি জেনারেট করে Website Promote এবং সেই Producte Click করে সেখানে আপনি Commistion পাবেন per ক্লিক $ ০.১২।

2. CPM ( Cost Per Impression ) – CPM মানে হচ্ছে কোনো Ads Product দেখার জন্য বা Impression জন্য টাকা দিয়ে থাকে যেমন ১০০০ জন দেখলে $ ১। এভাবেও আপনি টাকা Earn করতে পারেন না.

3. CPS ( Cost Per Sale ) – Affiliate Markteing এ মূল টাকা উপার্জনের পদ্ধতি হলে CPS. যেখানে আপনি যত গুলি Product আপনার Website বা Social Media থেকে sela করে থাকবেন সে হিসাবে Commission দিয়ে থাকে Affiliate Network থেকে।

4. References Sale – মনে করুন কোনো ব্যাক্তি আপনার Website থেকে কোনো প্রোডাক্টে Click করে তার অফিসিয়াল ওয়েবসাইট যাই এবং সেখানে সে ওই প্রোডাক্টের পরিবর্তে অন্য praduct কিনলে আপনি কিন্তু সেখান থেকেও commission পেয়ে থাকবেন।

এই সমস্থ Affiliate Markteing থেকে Commission এর টাকা তারা একটা নিদিষ্ট সময়ে মধ্যে দিয়ে থাকে। যেমন Amazon প্রতি ১২ তারিখে Sale commission দিয়ে থাকে।

অ্যাফিলিয়েট মার্কেটিং শেখার জন্য ডিজিট কমপিউটারে ভিজিট করুন 

সর্বশেষ

সকলকে অসংখ্য ধন্যবাদ পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার জন্য ।

যদি ভালো লেগে থাকে তাহলে নিচে শেয়ার অবশন থেকে আপনার সকল বন্ধুদের সাথে আর্টিকেলটি শেয়ার করবেন।

এবং আর্টিকেল সর্ম্পকে কোন মন্তব্য থাকলে অবশ্যই তা নিচে কমেন্ট বক্স এ জানাতে ভুলবেন না। আরও জানতে চোখ রাখুন ফেসবুক পাতায়

Leave a Reply